ঢাকা , বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ , ১ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল ভক্তদের জন্য সবচেয়ে ব্যয়বহুল স্পেন ভ্রমণ

ফুটবল ভক্তদের জন্য সবচেয়ে ব্যয়বহুল স্পেন ভ্রমণ

আপলোড সময় : ২৭-০৯-২০২৪ ০১:০৬:৫৩ পূর্বাহ্ন
আপডেট সময় : ২৭-০৯-২০২৪ ০১:০৬:৫৩ পূর্বাহ্ন
ফুটবল ভক্তদের জন্য সবচেয়ে ব্যয়বহুল স্পেন ভ্রমণ দর্শকেরাই খেলার প্রাণ।
দর্শকেরাই খেলার প্রাণ। কিন্তু খেলা দেখতে গিয়ে দর্শকদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়। বিশেষ করে ভ্রমণ ও টিকিটের পেছনে প্রচুর টাকা ঢালতে হয়। দর্শকেরা যদি হন প্রতিপক্ষ দলের, তাহলে তো কথাই নেই। স্বাগতিক বা আয়োজক কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছামতো টিকেটের দাম রাখে।

এদিক থেকে সবার ওপরে অবস্থান করছে স্পেন। ইউরোপীয় দেশগুলোর মধ্যে ভ্রমণকারী ফুটবল ভক্তদের জন্য স্পেন সবচেয়ে ব্যয়বহুল হয়ে উঠেছে। স্প্যানিশ ফুটবলের অংশীদারী সংস্থা এফএএসএফইয়ের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এফএএসএফই ইউরোপীয় ফুটবলের টানা দুই মৌসুম সফরকারী দলের সমর্থকদের টিকিটের মূল্যের ওপর বিস্তৃত পর্যবেক্ষণ করেছে। দুটি ক্যাটাগরির টিকিটের ওপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে—ঘরোয়া লিগ ও ঘরোয়া কাপ।

স্পেনের শীর্ষ দুই ঘরোয়া প্রতিযোগিতা লা লিগা ও কোপা দেল রের সঙ্গে ইংল্যান্ড (প্রিমিয়ার লিগ ও এফএ কাপ), জার্মানি (বুন্দেসলিগা ও ডিএফবি পোকাল), ফ্রান্স (লিগ আঁ ও ফরাসি কাপ) এবং নেদারল্যান্ডের (এরেডিভিজি ও কেএনভিবি বেকের) শীর্ষ দুই প্রতিযোগিতায় সফরকারী ক্লাবের দর্শকদের টিকিটের দাম তুলনায় এনেছে। গবেষণার ফলাফল সম্প্রতি প্রতিবেদন আকারে প্রকাশ করা হয়েছে।

গবেষণায় দেখা যাচ্ছে, ২০২৩–২৪ মৌসুমে লা লিগায় প্রতিপক্ষ দলের দর্শকদের একেকটি টিকিটের জন্য গুনতে হয়েছে ন্যূনতম ৩৪.৪৪ ইউরো (৪ হাজার ৬১০ টাকা), যা ২০২২–২৩ মৌসুমের চেয়ে ৬৮ সেন্ট কম। দ্বিতীয় সর্বোচ্চ দাম ইংলিশ প্রিমিয়ার লিগের টিকিটের, ২৫.৭৪ ইউরো বা ৩ হাজার ৪৩০ টাকা। এ ছাড়া ভ্রমণকারী দর্শকদের জন্য জার্মান বুন্দেসলিগার টিকিটের দাম ১৩.১১ ইউরো (১ হাজার ৭৪৭ টাকা), ডাচ এরেডিভিজির ১১.৬২ ইউরো (১ হাজার ৫৪৮ টাকা) ও ফ্রেঞ্চ লিগ আঁ–এর ৮.৫২ ইউরো (১ হাজার ১৩৫ টাকা)। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের আরেকটি ইতালিয়ান সিরি ‘আ’–এর টিকিটের দাম সম্পর্কে কিছু জানায়নি এফএএসএফই।

২০২২–২৩ মৌসুমের চেয়ে গত মৌসুমে টিকিটের কিছুটা দাম কমার পেছনে একটি চুক্তিকে ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে। লা লিগার ১৭টি ক্লাব প্রতিপক্ষ দর্শকদের ৩০ ইউরোতে (৪ হাজার ১৫ টাকা) ৩০০টি টিকিট দেওয়ার ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছিল। কিন্তু চুক্তির বাইরে একেকটি টিকিটের দাম আকাশ ছুঁয়েছে। বড় দলগুলোর ম্যাচে (যেমন এল ক্লাসিকো, মাদ্রিদ ডর্বি) সর্বোচ্চ ১৭৯ ইউরোতেও (২৩ হাজার ৯২৬ টাকা) একেকটি টিকিট বিক্রি করা হয়েছে।

স্পেনের দ্বিতীয় স্তরের লিগেও সফরকারী দলের সমর্থকদের জন্য বরাদ্দ টিকিটের দাম চড়া। গত মৌসুমে ৪১ সেন্ট বেড়ে ১৮.৬৭ ইউরো থেকে ১৯.০৮ ইউরো (২ হাজার ৪৯৪ টাকা থেকে ২ হাজার ৫৪৯ টাকা) হয়েছে। সাধারণ টিকিটের দাম ১৫ থেকে ২০ ইউরো (২ হাজার ৪ টাকা থেকে ২ হাজার ২৭২ টাকা) করা হয়েছে। সর্বোচ্চ দামের টিকিট ৩৫ ইউরো থেকে বেড়ে ৪০.৮৫ ইউরো (৪ হাজার ৬৭৬ টাকা থেকে ৫ হাজার ৫৫৮ টাকা) হয়েছে।

কোপা দেল রে নকআউট টুর্নামেন্ট হওয়ায় সেমিফাইনালের আগে দুটি দল একবারই মুখোমুখি হয়ে থাকে। অর্থাৎ, একটি দলকে সফরকারী হিসেবে খেলতে হয়। গবেষণায় দেখা গেছে, কোপা দেল রের গত মৌসুমের প্রথম রাউন্ড থেকে শেষ ষোলো পর্যন্ত ভ্রমণকারী দর্শকের একেকটি টিকিটের দাম রাখা হয়েছে ৩৭.৫ ইউরো (৫ হাজার ১৬ টাকা)। গত মৌসুমে এই আসরের ফাইনাল হয়েছিল সেভিলের লা কার্তুহা স্টেডিয়ামে। সেই ম্যাচের সর্বনিম্ন টিকিটের দাম ২০২২–২৩ মৌসুমের ফাইনালের চেয়ে প্রায় ৩ গুণ বেশি ছিল।  

টিকিটে ১৫ শতাংশ মূল্য ছাড় দিয়ে হাস্যরসের শিকার জুভেন্টাস
এফএএসএফই আরও জানিয়েছে, স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডসের শীর্ষ লিগগুলোর মধ্যে ভ্রমণকারী দর্শকদের জন্য লা লিগার টিকিটের দামই সবচেয়ে বেশি। এরপরই দ্বিতীয় স্তরের লিগের টিকিটের দাম। আর কোপা দেল রের ফাইনালের সবচেয়ে কমদামি টিকেটের দামও ওই দেশগুলোর কাপ পর্যায়ের প্রতিযোগিতার টিকিটের দামের চেয়ে বেশি।

নিউজটি আপডেট করেছেন : News Upload

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ